ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১

বেস্ট হোল্ডিংসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ৬৫ টাকা করে ৩২৯ কোটি টাকার বিনিয়োগ

২০২৪ ফেব্রুয়ারি ২৫ ০৯:৫৩:১৭
বেস্ট হোল্ডিংসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ৬৫ টাকা করে ৩২৯ কোটি টাকার বিনিয়োগ

শেয়ারবাজারে বর্তমানে ৫টি তালিকাভুক্ত হোটেল রয়েছে। এরমধ্যে সরকার নিয়ন্ত্রিত বিডি সার্ভিসেস ছাড়া বাকিগুলোর শেয়ার লেনদেন হয়। যেগুলোর মধ্যে সম্প্রতি তালিকাভুক্ত হওয়া বেস্ট হোল্ডিংস (লা মেরিডিয়ান) হোটেল ব্যবসার মানে সবচেয়ে এগিয়ে। তবে এ কোম্পানিটির শেয়ার দর সী পার্ল বীচ ও ইউনিক হোটেল থেকে অনেক পিছিয়ে।

লেনদেন হওয়া ৪টি হোটেলের মধ্যে শেয়ার দরে সবার উপরে অবস্থান করছে সী পার্ল বীচ রিসোর্ট অ্যান্ড স্পা। এ কোম্পানিটির শেয়ার দর রয়েছে ৯৫.৯০ টাকায়। এরপরের অবস্থানে রয়েছে পাপিয়া কাণ্ডের ইউনিক হোটেল (ওয়েস্টিন)। এ কোম্পানিটির শেয়ার দর রয়েছে ৬১.১০ টাকায়।

তবে সী পার্ল ও ওয়েস্টিনের থেকে মানে এগিয়ে থাকা বেস্ট হোল্ডিংসের শেয়ার দর কোম্পানি দুটির তুলনায় অনেক কম। বেস্ট হোল্ডিংসের শেয়ার দর রয়েছে ৩৭.৪০ টাকায়। অথচ এ হোটেলটি বাংলাদেশের মধ্যে সবচেয়ে বেশি ভালো মানের ফ্রাঞ্চাইজি। এছাড়া সেবা ও অবকাঠামোতো এগিয়ে। যার ফলে দেশে সবচেয়ে বেশি খরচ হয় বেস্ট হোল্ডিংসের রুম ভাড়ায়।

লা মেরিডিয়ানের শেয়ারের বর্তমান বাজার দর ৩৭ টাকা হলেও প্লেসমেন্টে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা ৬৫ টাকা করে শত শত কোটি টাকার হোটেলটির শেয়ার কিনেছেন। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা প্রতিটি ৬৫ টাকা করে ৩২৯ কোটি ১০ লাখ টাকার শেয়ার কিনিছেন।

এরমধ্যে ২০১৯ সালের ২৩ সেপ্টেম্বর প্রতিটি ৬৫ টাকা করে ৪৬ কোটি ১৫ লাখ টাকার শেয়ার কিনেছেন। এরপরে হোটেলটির একই বছরের ১৮ নভেম্বর থেকে ২০২০ সালের ৩ মার্চ পর্যন্ত সময়ে ২৪৮ কোটি ৩৪ লাখ টাকার পরিশোধিত মূলধন বাড়ানো হয় প্রতিটি শেয়ার ৬৫ টাকা করে ইস্যুর মাধ্যমে।

এরপরে ২০২০ সালের ২০ অক্টোবর প্রতিটি ৬৫ টাকা করে ১৫ কোটি ৩৮ লাখ টাকার এবং সর্বশেষ ২০২২ সালের ৩০ জুন ৬৫ টাকা করে ১৯ কোটি ২৩ লাখ টাকার পরিশোধিত মূলধন বাড়ানো হয়েছে।

শেয়ারবাজারে লেনদেন হওয়া হোটেলগুলোর মধ্যে সবার তলানিতে রয়েছে নিম্নমানের পেনিনসুলা চিটাগাংয়ের শেয়ার। এ হোটেলটির শেয়ার দর রয়েছে ২৪ টাকায়।

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে