ঢাকা, সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১

কমিশনের বিদায় বেলায় মূল্যসূচক নামল ৩ বছরের মধ্যে সর্বনিম্নে

২০২৪ মার্চ ১৪ ১৪:১৬:৫৭
কমিশনের বিদায় বেলায় মূল্যসূচক নামল ৩ বছরের মধ্যে সর্বনিম্নে

অর্থ বাণিজ্য প্রতিবেদক : গত কয়েকদিন ধরে শেয়ারবাজারে মূল্যসূচক টানা ও ভয়াবহ পতনে রয়েছে। এক্ষেত্রে লেনদেনও কমছে। এমন পতনে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল্যসূচক গত ৩ বছরের মধ্যে সর্বনিম্ন অবস্থায় নেমে গেছে।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের নেতৃত্বাধীন কমিশনের ৪ বছরের জন্য নিয়োগের মেয়াদ শেষ হচ্ছে আগামি মে মাসে। তাদের মেয়াদের শেষ দিকে এসে শেয়ারবাজার টানা পতনে রয়েছে। এতে কমিশনের প্রতি বিনিয়োগকারীদের ক্ষোভ তৈরী হয়েছে।

করোনা মহামারির কারনে শেয়ারবাজারে যখন ধস ঠেকানো যাচ্ছিল না, তখন শিবলী কমিশনকে নিয়োগ দেওয়া হয়। যারা দক্ষতার সঙ্গে সেই সময়ের সংকটকালীন সময় অতিক্রম করে। তবে পরে ভালোর সঙ্গে কিছু নেতিবাচক কাজ করার অভিযোগ আছে তাদের বিরুদ্ধে। যা তাদেরকে বিতর্কিত করেছে।

বৃহস্পতিবার ডিএসইএক্স মূল্যসূচকটি ৬ পয়েন্ট কমে ৫৯৬৮ পয়েন্টে নেমেছে। যা বিগত ২০২১ সালের ২৬ মে’র মধ্যে সর্বনিম্ন। এর আগে সর্বশেষ ২০২১ সালের ২৫ মে আজকের থেকে নিচে সূচকটি ছিল।

বৃহস্পতিবার ডিএসইতে ৫১৪ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন হয়েছিল ৪৮৩ কোটি ৩০ লাখ টাকা। এ হিসাবে লেনদেন বেড়েছে ৩১ কোটি ৩৪ লাখ টাকার বা ৬ শতাংশ।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৯৪ টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ১৬৫ টি বা ৪১.৮৮ শতাংশের। আর দর কমেছে ১৭১ টি বা ৪৩.৪০ শতাংশের ও দর পরিবর্তন হয়নি ৫৮ টি বা ১৪.৭২ শতাংশের।

অপরদিকে সিএসইতে বৃহস্পতিবার ১৩ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এদিন সিএসইতে লেনদেন হওয়া ২১২ টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৮৫ টির, কমেছে ৮৯ টির এবং পরিবর্তন হয়নি ৩৮ টির। এদিন সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৫ পয়েন্ট কমে দাঁডিয়েছে ১৭০৯০ পয়েন্টে।

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে