ঢাকা, সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১

বেস্ট হোল্ডিংসের আইপিওতে আবেদনের সর্বোচ্চ সীমা নির্ধারণ

২০২৪ জানুয়ারি ১০ ১৬:৪৫:১৪
বেস্ট হোল্ডিংসের আইপিওতে আবেদনের সর্বোচ্চ সীমা নির্ধারণ

বুক বিল্ডিংয়ে চলতি মাসে সাধারন বিনিয়োগকারীদের থেকে চাঁদা সংগ্রহ করতে যাচ্ছে বেস্ট হোল্ডিংস (লা মেরিডিয়ান)। যে কোম্পানিটিতে আবেদনের অর্থের সীমা তুলে দেওয়া হয়েছিল। এক্ষেত্রে বিনিয়োগকারীদের যত খুশি, তত টাকার আবেদনের সুযোগ দেওয়া হয়েছিল। তবে স্টেকহোল্ডারদের দাবির আলোকে সেই সিদ্ধান্তে পরিবর্তন আনা হয়েছে।

সাধারনত আইপিওতে সর্বোচ্চ ১০ হাজার টাকার আবেদনের সুযোগ দেওয়া হয়। যার উপর ভিত্তি করে শেয়ার পেতেন বিনিয়োগকারীরা। এক্ষেত্রে সব বিনিয়োগকারীরই প্রাপ্ত শেয়ার সংখ্যা সমান হয়ে আসছিল এতোদিন।

তবে বেস্ট হোল্ডিংসে পরিবর্তন এনেছে কমিশন। এ কোম্পানির আইপিওতে বিনিয়োগকারীরা গুণিতকভাবে সর্বনিম্ন ১০ হাজার থেকে সর্বোচ্চ ১৫ লাখ টাকা আবেদন করতে পারবেন। যার উপর ভিত্তি করে আনুপাতিক হারে পাবেন শেয়ার। ফলে বেস্ট হোল্ডিংসের আইপিওতে বড় বিনিয়োগকারীরা বেশি শেয়ার পাওয়ার সুযোগ পাচ্ছেন।

শুরুতে কোম্পানিটির আইপিওতে আবেদনের জন্য আগামি ৮ জানুয়ারি তারিখ নির্ধারন করা হয়েছিল। তবে জাতীয় নির্বাচনের কারনে ৮ জানুয়ারির পরিবর্তে ১৪ জানুয়ারি আইপিও আবেদন শুরু হবে। যা চলবে ১৮ জানুয়ারি পর্যন্ত।

আগামি ৭ জানুয়ারি জাতীয় নির্বাচন হবে। এ জন্য মানুষজন ভোট দিতে ঢাকা ছাড়তে পারে। ফলে ফিরতে দু-চারদিন সময় লাগা স্বাভাবিক। এছাড়া ৭ নির্বাচনের পরে দু-একদিন দেশের পরিস্থিতি স্বাভাবিক নাও থাকতে পারে। এসব কারনে পেছানো হয়েছে বেস্ট হোল্ডিংসের আইপিও আবেদন।

এর আগে কাট-অফ প্রাইস নির্ধারণে গত ২০ নভেম্বর বিকাল ৪টা থেকে ২৩ নভেম্বর বিকাল ৪টা পর্যন্ত কোম্পানিটির বিডিং (নিলাম) অনুষ্ঠিত হয়। এতে ৩৫ টাকা কাট-অফ প্রাইস নির্ধারিত হয়েছে।

নিলামে ৮৩ জন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী সর্বোচ্চ ৩৫ টাকা করে দর প্রস্তাব করে। আর সর্বনিম্ন ২০ টাকা করে ১জন দর প্রস্তাব করে।

বেস্ট হোল্ডিংসের কাট-অফ প্রাইস থেকে ৩০% ডিসকাউন্টে বা ২৪ টাকায় আইপিওতে সাধারন বিনিয়োগকারীদের কাছে শেয়ার ইস্যু করা হবে।

এর আগে গত ১০ অক্টোবর শেয়ারবাজার থেকে ৩৫০ কোটি টাকা উত্তোলনের জন্য বেস্ট হোল্ডিংস লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) অনুমোদন করে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিএসইসির এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বেস্ট হোল্ডিংস লিমিটেড শেয়ারবাজার থেকে আইপিওর মাধ্যমে ৩৫০ কোটি টাকা তুলবে। এই টাকা দিয়ে কোম্পানিটি বিল্ডিং এবং অন্যান্য সিভিল ওয়ার্ক, স্থানীয় যন্ত্রপাতি ও সরঞ্জাম সংগ্রহ, দায় পরিশোধ এবং আইপিও’র খরচ খাতে ব্যয় করবে।

কোম্পানিটির ৩০ শে জুন, ২০২৩ সময়কালের আর্থিক বিবরণী অনুযায়ী পুন:মূল্যায়নসহ শেয়ারপ্রতি নীট সম্পদ মূল্য (এনএভিপিএস) ৫৬.৩৪ টাকা। পুন:মূল্যায়ন ছাড়া শেয়ার প্রতি নীট সম্পদ মূল্য ৩২.২৬ টাকা, শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) ১.২৪ টাকা এবং বিগত ৫ বছরের গড় হারে শেয়ার প্রতি মুনাফা ০.৯৫ টাকা।

কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে শান্তা ইক্যুইটি লিমিটেড এবং আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

উল্লেখ, শেয়ারবাজারে তালিকাভুক্তির পূর্বে কোম্পানিটি কোন প্রকার লভ্যাংশ ঘোষণা, অনুমোদন বা বিতরণ করতে পারবে না।

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে