ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১

প্লেসমেন্টধারীদের দর সমন্বয় হয়নি

প্লেসমেন্টের পরে বোনাস শেয়ার ইস্যু করেনি বেস্ট হোল্ডিংস

২০২৪ ফেব্রুয়ারি ২৯ ০৭:৫০:০৮
প্লেসমেন্টের পরে বোনাস শেয়ার ইস্যু করেনি বেস্ট হোল্ডিংস

অর্থ বাণিজ্য প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত বেস্ট হোল্ডিংস (লা মেরিডিয়ান) ২০১৯ সালে বোনাস শেয়ার ইস্যু করে। যা প্লেসমেন্টধারীরা পেয়েছে বলে অনেক বিনিয়োগকারী মনে করছেন। যাতে করে প্লেসমেন্টধারীদের ৬৫ টাকা করে কেনা শেয়ার দর সমন্বয়ের মাধ্যমে অনেক কমে এসেছে বলে তাদের ধারনা। কিন্তু বেস্ট হোল্ডিংসের বোনাস শেয়ার প্লেসমেন্টধারীরা পায়নি। তাদের শেয়ার ইস্যুর আগেই বোনাস শেয়ার দেওয়া হয়। ফলে বোনাস শেয়ার পাওয়ার কোন সুযোগ ছিল না।

বেস্ট হোল্ডিংসের ২০১৯ সালের ৬ আগস্ট ২০০ কোটি টাকার বোনাস শেয়ার ইস্যু করা হয়। তবে ওই সময় পর্যন্ত কোন প্লেসমেন্ট শেয়ার ইস্যু করা হয়নি। বোনাস শেয়ার ইস্যুর পরে ২৩ সেপ্টেম্বর প্রথমবার ৬৫ টাকা করে প্লেসমেন্ট শেয়ার ইস্যু করা হয়। তাই খুবই স্বাভাবিকভাবে বোনাস শেয়ার পাওয়ার সুযোগ ছিল না।

শেয়ারবাজারে বোনাস শেয়ার পাওয়ার স্বাভাবিক নিয়ম হচ্ছে আগে সংশ্লিষ্ট কোম্পানির শেয়ার ধারন করতে হবে। তাহলে সেই শেয়ারের উপর ভিত্তি করে বোনাস শেয়ার পাওয়া যায়। কোন কোম্পানির শেয়ার পরে কিনে পূর্বের ইস্যুকৃত বোনাস শেয়ার পাওয়ার সুযোগ নেই।

লা মেরিডিয়ানে প্লেসমেন্টে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা ৬৫ টাকা করে ৩২৯ কোটি ১০ লাখ টাকার শেয়ার কিনেছেন। সব শেয়ারই ২০১৯ সালের ৬ আগস্ট বোনাস শেয়ার ইস্যুর পরে।

এরমধ্যে ২০১৯ সালের ২৩ সেপ্টেম্বর প্রথমবার প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা প্রতিটি ৬৫ টাকা করে ৪৬ কোটি ১৫ লাখ টাকার শেয়ার কিনেছেন। এরপরে হোটেলটির একই বছরের ১৮ নভেম্বর থেকে ২০২০ সালের ৩ মার্চ পর্যন্ত সময়ে ২৪৮ কোটি ৩৪ লাখ টাকার বিনিয়োগ করেছেন।

এরপরে ২০২০ সালের ২০ অক্টোবর প্রতিটি ৬৫ টাকা করে ১৫ কোটি ৩৮ লাখ টাকার এবং সর্বশেষ ২০২২ সালের ৩০ জুন ৬৫ টাকা করে ১৯ কোটি ২৩ লাখ টাকার পরিশোধিত মূলধন বাড়ানো হয়েছে।

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে