ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১

ফোর্সড সেল বন্ধে মার্জিন ঋণের লোকসান প্রভিশনে সময় বৃদ্ধি

২০২৪ মার্চ ২৮ ১৬:৪১:৫৫
ফোর্সড সেল বন্ধে মার্জিন ঋণের লোকসান প্রভিশনে সময় বৃদ্ধি

অর্থ বাণিজ্য প্রতিবেদক : শেয়ারবাজারে স্টক ব্রোকার ও মার্চেন্ট ব্যাংকগুলোর গ্রাহকের (বিনিয়োগকারী) মার্জিন ঋণ হিসাবের আনরিয়েলাইজড লোকসানের বিপরীতে প্রভিশন রাখতে মেয়াদ বাড়ানোর নির্দেশনা জারি করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।এর মাধ্যমে বর্তমান শেয়ারবাজারের সবচেয়ে বড়সমস্যা এবং বিনিয়োগকারীদের আতঙ্কের কারন কেটে গেলো।

বৃহস্পতিবার (২৮ মার্চ) বিএসইসি থেকে এ সংক্রান্ত চিঠি উভয় স্টক এক্সচেঞ্জ ও বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশনের (বিএমবিএ) কাছে পাঠানো হয়েছে।

বর্তমান শেয়ারবাজারের অবস্থা বিবেচনা করে গ্রাহকের শেয়ার বিক্রির চাপ বা ফোর্সড সেল বন্ধ রাখতে আগামী ২০২৫ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত প্রভিশন রাখার মেয়াদ বাড়িয়েছে বিএসইসি। যার জন্য বিএমবিএ থেকে চিঠি দেওয়া হয়েছিল।

বিএসইসির এই নির্দেশনার ফলে শেয়ারবাজারে গ্রাহকদের নেগেটিভ ইক্যুইটি হিসাব থেকে ব্যাপক পরিমাণ শেয়ার বিক্রির চাপ নিয়ন্ত্রণে রাখা যাবে বলে মনে করা হচ্ছে।

শেয়ারবাজার সংশ্লিষ্টরা মনে করেন, ২০১০ সালের শেয়ারবাজার ধসের পরে মার্জিন ঋণ নিয়ে শেয়ার ব্যবসা করা অনেক বিনিয়োগকারী তাদের পুঁজি হারিয়ে ফেলেন। এতে মার্চেন্ট ব্যাংকের কাছে উল্টো বিনিয়োগকারীরা দেনাদার হয়ে যায়। এখন বিনিয়োগকারীদের হিসাবে আটকে থাকা টাকা ফেরত পেতে মার্চেন্ট ব্যাংকগুলোর হাতে দুটো রাস্তা আছে। এর মধ্যে একটি হলো- বিনিয়োগকারীদের হিসাব থেকে সব শেয়ার বিক্রি করে দেওয়া। অন্যটি হলো- বিনিয়োগকারীদের হিসাবে যে লোকসান রয়েছে তার বিপরীতে প্রভিশন রেখে ধীরে ধীরে ঋণ কমিয়ে ফেলা। যদিও শেয়ার বিক্রি করে দিলে শেয়ারবাজারে বিক্রির চাপ বাড়বে এবং মার্চেন্ট ব্যাংকগুলোর মূলধন ঋণাত্মক হয়ে যাবে। তাই এ সমস্যা সমাধানের লক্ষ্যে গ্রাহকদের মার্জিন হিসাবের অনাদায়ী ক্ষতির বিপরীতে প্রভিশন রাখতে মেয়াদ বাড়ালো বিএসইসি।

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে