ঢাকা, সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১

দূর্বল কোম্পানিটিতেও অর্থের অপব্যবহার

৯ কোটি টাকার জিকিউ বলপেনের ৬ বছরে ২২ কোটি লোকসান

২০২৩ ডিসেম্বর ০৫ ০৯:৩৮:০৪
৯ কোটি টাকার জিকিউ বলপেনের ৬ বছরে ২২ কোটি লোকসান

একসময় দাপটের সঙ্গে ব্যবসা করা জিকিউ বলপেন ইন্ডাস্ট্রিজ এখন জীবনচক্রের শেষ ধাপে। নিয়মিত ব্যবসায় এখন মন্দা। যা কোম্পানিটির ঋণ পরিশোধের মতো অক্ষমতার জায়গায় নিয়ে গেছে। সেই কোম্পানির অর্থ পড়ে আছে অন্য জায়গায়।

ব্যবসায় ধুঁকতে থাকা জিকিউ বলপেন ডিএসইর ওয়েবসাইটে থাকা ৬ বছরের হিসাব মধ্যে পুরোটা সময় জুড়েই লোকসানে রয়েছে। ৮ কোটি ৯৩ লাখ টাকা পরিশোধিত মূলধনের কোম্পানিটির ৬ অর্থবছরে (২০১৭-১৮ থেকে ২০২২-২৩) মোট ২২ কোটি ২৭ লাখ টাকার নিট লোকসান হয়েছে। এছাড়া চলতি অর্থবছরের ১ম প্রান্তিকে শেয়ারপ্রতি ১.০৯ টাকা করে মোট ৯৭ লাখ টাকার লোকসান হয়েছে।

ধ্বংসের পথে থাকা এমন একটি কোম্পানির শেয়ার দর গত কয়েকদিন ধরে বাড়ছে। এতে করে ৯ কার্যদিবসের শেয়ারটির দর বেড়েছে ৬২.৪০ টাকা বা ৫৫ শতাংশ। কোম্পানিটির শেয়ার দর ২১ নভেম্বর ছিল ১১৩.৪০ টাকায়। যে শেয়ারটি ৯ কার্যদিবসের ব্যবধানে ৪ ডিসেম্বর বেড়ে দাঁড়িয়েছে ১৭৫.৮০ টাকায়। এই দর বৃদ্ধির পেছনে কোন যৌক্তিক কারণ খুঁজে পায়নি ডিএসই কর্তৃপক্ষ।

কোম্পানিটির ২০২২-২৩ অর্থবছরের আর্থিক হিসাব নিরীক্ষক নিরীক্ষক জানিয়েছেন, আর্থিক সংকটে থাকা জিকিউ বলপেন সিস্টার কর্নসার্ন কোম্পানিতে ৯ কোটি ৫৫ লাখ ৫২ হাজার ৩৮০ টাকার বিনিয়োগ করেছে। যা নন-পারফরমিং বা অকাজের জায়গায় বিনিয়োগ করা হয়েছে। যেখান থেকে আর্থিক কোন সুবিধা পাওয়া যাচ্ছে না। তারপরেও ওই বিনিয়োগ প্রত্যাহার না করে কয়েক বছর ধরে আর্থিক হিসাবে দেখিয়ে আসছে।

অথচ কোম্পানিটি নিজেই অর্থের অভাবে ঋণ পরিশোধ করতে পারছিল না। এজন্য জমি বিক্রি করে। যেখান থেকে প্রাপ্ত অর্থ দিয়ে ঋণ পরিশোধ করে।

জানা গেছে, কোম্পানিটির চট্টগ্রামের আগ্রাবাদের ৭.৬৭ কাঠা জমি বিক্রি করা হয়েছে। যা থেকে পাপ্য অর্থ দিয়ে সাউথইস্ট ব্যাংকের ১ কোটি ১৬ লাখ টাকার ঋণ পরিশোধ করা হয়েছে।

নিরীক্ষক জানিয়েছেন, শ্রম আইন অনুযায়ি কোম্পানি কর্তৃপক্ষ প্রভিডেন্ট ফান্ড গঠন করেছে। তবে সেটা ২০১০ সাল থেকে বন্ধ রয়েছে।

এই কোম্পানি কর্তৃপক্ষ আর্থিক হিসাবে ৮ কোটি ৩৪ লাখ ৮২ হাজার ৫৪ টাকার ট্যাক্স হলিডে রিজার্ভ দেখিয়েছে। তবে নিরীক্ষক এই রিজার্ভের প্রাসঙ্গিকতা খুঁজে পাইনি।

উল্লেখ্য, ১৯৮৬ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া জিকিউ বলপেনের পরিশোধিত মূলধনের পরিমাণ ৮ কোটি ৯৩ লাখ টাকা। এরমধ্যে শেয়ারবাজারের বিভিন্ন শ্রেণীর (উদ্যোক্তা/পরিচালক ব্যতিত) বিনিয়োগকারীদের মালিকানা ৫৮.১২ শতাংশ। কোম্পানিটির সোমবার (০৪ ডিসেম্বর) শেয়ার দর দাঁড়িয়েছে ১৭৫.৮০ টাকায়।

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে