ঢাকা, বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবণ ১৪৩১

গোলাম কুদ্দুসের একের পর এক কেলেঙ্কারী : বিপাকে বিনিয়োগকারীরা

২০২৪ জানুয়ারি ১১ ০৯:৩৮:১১
গোলাম কুদ্দুসের একের পর এক কেলেঙ্কারী : বিপাকে বিনিয়োগকারীরা

শেয়ারবাজারে তালিকাভুক্ত এক কলঙ্গের নাম মোস্তফা গোলাম কুদ্দুস। যিনি ড্রাগণ সোয়েটারকে শেয়ারবাজারে এনে টাকা আত্মসাত করেছেন। তারপরেও এমন একজনের নেতৃত্বাধীন সোনালী লাইফ ইনস্যুরেন্সকে পরবর্তীতে শেয়ারবাজারে আনা হয়। এখন সেই কোম্পানিটিতেও অর্থ আত্মসাত ও গৃহবিবাদ লেগে গেছে। যে কোম্পানিটিতে প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মীর রাশেদ বিন আমানকে তাঁর দায়িত্ব পালনে বাধা না দিতে কোম্পানিটির পরিচালনা পর্ষদকে বুধবার (১০ জানুয়ারি) নির্দেশ দিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে উত্তোলিত ফান্ড অপব্যবহারে জরিমানার কবলে পড়া ড্রাগণ সোয়েটার অ্যান্ড স্পিনিংয়ের পরিচালকদের সোনালী লাইফ ইন্স্যুরেন্সকে বর্তমান কমিশন শেয়ারবাজার থেকে টাকা সংগ্রহ করতে সুযোগ দেয়। এছাড়া বীমা কোম্পানিটিতে রয়েছে আইপিও ফান্ড প্রাপ্তির পরে ব্যবসায় নিম্নমূখী হওয়া গোল্ডেন হার্ভেষ্ট অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক আহমেদ রাজিব সামদানি। যে কোম্পানিটির জন্য ঋণ পরিশোধের লক্ষ্যে শেয়ারবাজার থেকে দুই দফায় অর্থ সংগ্রহ করে বিনিয়োগকারীদের সঙ্গে প্রতারণা করা হয়েছে।

শেয়ারবাজার থেকে সোনালী লাইফ ইন্স্যুরেন্স ১৯ কোটি টাকা সংগ্রহ করে। এলক্ষ্যে ২০২১ সালের ৩০ মে থেকে ৩ জুন পর্যন্ত আইপিওতে আবেদন গ্রহন করে।

এর আগে ২০১৬ সালে সোনালী লাইফের পরিচালক ও উদ্যোক্তারা শেয়ারবাজারে আনে ড্রাগণ সোয়েটার। এই কোম্পানিটি শেয়ারবাজার থেকে ওইবছর ৪০ কোটি টাকা সংগ্রহ করে। যা ব্যবহারে অনিয়মের কারনে কোম্পানিটির প্রত্যেক পরিচালককে ৫ লাখ টাকা করে জরিমানা করে কমিশন। যে কোম্পানিটি নিয়ে শ্রমিক অসন্তোষ এবং আন্দোলন হয়েছে।

অপরদিকে ২০১৩ সালে উচ্চ দরে (প্রতিটি শেয়ার ২৫ টাকা) শেয়ার ইস্যুর মাধ্যমে শেয়ারবাজার থেকে ৭৫ কোটি টাকা সংগ্রহ করে সোনালী লাইফের পরিচালক আহমেদ রাজিব সামদানির গোল্ডেন হার্ভেষ্ট অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ। ব্যবসায় উন্নতি করতে এই টাকা নিলেও ক্রমানয়ে তলানিতে কোম্পানিটি।

আরও পড়ুন....বেস্ট হোল্ডিংসের আইপিওতে আবেদনের সর্বোচ্চ সীমা নির্ধারন

সোনালী লাইফকে শেয়ারবাজারে এনেই লভ্যাংশ নিয়ে কারসাজি করে কোম্পানিটির পর্ষদ। এ কোম্পানিটিকে ২০২১ সালে তালিকাভুক্ত করেই ২০২০ সালের জন্য ১০ শতাংশ এবং ২০২১ সালের প্রথম প্রান্তিকের জন্য অন্তর্বর্তীকালীন ২ শতাংশ লভ্যাংশ ঘোষণা করে তাক লাগিয়ে দেন সোনালি লাইফের পরিচালনা পর্ষদ। তবে গত বছরের লভ্যাংশ যে শুধুমাত্র প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) পূর্ববর্তী শেয়ারহোল্ডারদের জন্য ঘোষণা করা হয়েছিল, তা কারো জানা ছিল না। এক্ষেত্রে কোম্পানি কর্তৃপক্ষ নিয়মনীতি তোয়াক্কা না করে রেকর্ড ডেটকে পাশ কাটিয়ে ২০২০ সালের ৩১ ডিসেম্বর শেয়ারধারনকারীদের জন্য লভ্যাংশ ঘোষণা করে। যাতে করে রেকর্ড ডেটের দিন শেয়ারধারন করেও লভ্যাংশ বঞ্চিত হয় কোম্পানিটির সাধারন শেয়ারহোল্ডাররা। অবশেষে কোম্পানি কর্তৃপক্ষের এই প্রতারণা আটকে দেয় নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

কোম্পানিটির বর্তমান অন্তকলহের আলোকে আইডিআরএ বলছে, সিইওকে দায়িত্ব পালন করতে না দেওয়াটা আইনসম্মত নয় এবং তা করপোরেট সুশাসন নির্দেশিকারও পরিপন্থী। তাই মীর রাশেদ বিন আমানকে সিইওর দায়িত্ব পালনের লক্ষ্যে তাঁর দপ্তরে প্রবেশ, প্রয়োজনীয় সফটওয়ারে প্রবেশাধিকার দেওয়া এবং তাঁর দায়িত্ব পালনে কোনোরূপ বাধা সৃষ্টি করা যাবে না। আইডিআরএর অনুমোদন ছাড়া বিমা দাবি নিষ্পত্তি ও কর্মচারীদের বেতন-ভাতা দেওয়া যাবে না বলেও জানিয়ে দিয়েছে সংস্থাটি।

তবে কোম্পানিটির চেয়ারম্যান মোস্তফা গোলাম কুদ্দুসের অভিযোগ, সিইও মীর রাশেদ বিন আমান অফিসে আসছেন না। আর সিইওর অভিযোগ, তাঁকে অফিসে ঢুকতে দেওয়া হচ্ছে না। এ অবস্থায় সিইও দায়িত্ব পালন নিশ্চিত করতে নির্দেশনা দেয় আইডিআরএ।

সোনালি লাইফের মোস্তফা গোলাম কুদ্দুস এবং পরিচালনা পর্ষদের কিছু সদস্যের বিরুদ্ধে অর্থ আত্মসাৎসহ বেশ কিছু অনিয়মের অভিযোগ রয়েছে। এক মাসের সময় দিয়ে কোম্পানির সার্বিক বিষয় নিরীক্ষা করতে কাজ করছে নিরীক্ষা প্রতিষ্ঠান হুদা ভাসী চৌধুরী অ্যান্ড কোম্পানি। আইডিআরএ বলেছে, সিইওর কাজ বাধাগ্রস্ত করায় নিরীক্ষা কার্যক্রম বাধাগ্রস্ত হচ্ছে।

গত মঙ্গলবার আইডিআরএর কাছে দেওয়া এক অভিযোগে মীর রাশেদ বিন আমান জানান, পরিচালনা পর্ষদের পক্ষ থেকে তাঁকে অফিসে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। তাঁর কক্ষও তালাবদ্ধ করে রাখা হয়েছে। এ ছাড়া কোম্পানির সফটওয়্যারে তাঁর প্রবেশাধিকার বন্ধ করে রাখা হয়েছে। এদিকে কোম্পানির চেয়ারম্যানও আইডিআরএকে জানান, সিইও অফিসে অনুপস্থিত রয়েছেন।

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে