ঢাকা, বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবণ ১৪৩১

১৮৯ কোম্পানির আর্থিক হিসাব

মুনাফা কমেছে ৪৩ শতাংশ কোম্পানির, লোকসানে ৫৬টি

২০২৪ ফেব্রুয়ারি ০৮ ০৯:৫৮:০৯
মুনাফা কমেছে ৪৩ শতাংশ কোম্পানির, লোকসানে ৫৬টি

শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর মধ্যে চলতি অর্থবছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর ২৩) ৪৩ শতাংশ কোম্পানির শেয়ারপ্রতি মুনাফা কমেছে। আর মুনাফা বেড়েছে ৪০ শতাংশের। একইসময়ে লোকসান হয়েছে ৫৬ কোম্পানির। এরমধ্যে ২৪টি মুনাফা থেকে লোকসানে নেমেছে এবং ৩২টি লোকসানে রয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে গত ২৫ জানুয়ারি-০৭ ফেব্রুয়ারি প্রকাশিত ১৮৯টি কোম্পানির (মিউচ্যুয়াল ফান্ড ছাড়া) চলতি অর্থবছরের প্রথমার্ধের আর্থিক হিসাব থেকে এ তথ্য পাওয়া গেছে।

প্রকাশিত ১৮৯টি কোম্পানির মধ্যে ৮১টি বা ৪২.৮৬ শতাংশ কোম্পানির ব্যবসায় আগের অর্থবছরের একই সময়ের তুলনায় চলতি অর্থবছরের প্রথমার্ধে মুনাফা কমেছে। এরমধ্যে ২৪টি কোম্পানি আগের অর্থবছরের মুনাফা থেকে এবার লোকসানে নেমেছে। ওই ১৮৯টি কোম্পানির মধ্যে ৭৬টি বা ৪০.২১ শতাংশ কোম্পানির মুনাফা বেড়েছে। এরমধ্যে ১৯টি কোম্পানি লোকসান থেকে মুনাফায় ফিরেছে।

আগের অর্থবছরের ন্যায় চলতি অর্থবছরের প্রথমার্ধেও ৩২টি বা ১৬.৯৩ শতাংশ কোম্পানি লোকসানে রয়েছে। এরমধ্যে ১৫টি কোম্পানির আগের তুলনায় লোকসানের পরিমাণ কম হয়েছে। বাকি ১৭টি কোম্পানির লোকসান বেড়েছে।

এবার সবচেয়ে বেশি হারে ব্যবসায় পতন হয়েছে আফতাব অটোর। কোম্পানিটি আগের বছরের একই সময়ের ২ পয়সার ইপিএস এ বছরের প্রথমার্ধে ৪৮০০ শতাংশ পতনের মাধ্যমে ৯৪ পয়সা লোকসানে নেমেছে। এরপরের অবস্থানে থাকা ন্যাশনাল টি আগের বছরের একই সময়ের ১.৬৮ টাকার শেয়ারপ্রতি মুনাফা থেকে চলতি অর্থবছরের প্রথমার্ধে ৪০.৪০ টাকা লোকসানে নেমেছে। আর ৩য় অবস্থানে থাকা ডেসকো ২১ পয়সার মুনাফা থেকে ৪.৯২ টাকা লোকসানে নেমেছে।

এদিকে ব্যবসায় সবেচেয়ে বেশি উত্থান হয়েছে ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজের। কোম্পানিটি আগের বছরের একই সময়ের ৪৭ পয়সার ইপিএস এ বছরের প্রথমার্ধে ২২৯১ শতাংশ বৃদ্ধির মাধ্যমে ১১.২৪ টাকা হয়েছে। এরপরের অবস্থানে থাকা ফাইন ফুডস আগের বছরের একই সময়ের ২ পয়সার শেয়ারপ্রতি মুনাফা থেকে চলতি অর্থবছরের প্রথমার্ধে ১৮০০ শতাংশ বেড়ে ৩৮ পয়সা হয়েছে। আর ৩য় অবস্থানে থাকা বিএসআরএম স্টিলের ২৪ পয়সার মুনাফা ১৬১৩ শতাংশ বেড়ে ৪.১১ টাকা হয়েছে।

নিম্নে ইপিএস উত্থান-পতনের কোম্পানিগুলোর চিত্র তুলে ধরা হল-

আলোচিত সময়ে সবচেয়ে বেশি লোকসান বেড়েছে গোল্ডেন হার্ভেস্টের। এ কোম্পানিটির আগের বছরের একই সময়ের তুলনায় লোকসান বেড়েছে ৪২৫ শতাংশ হারে। এরপরে ৩৭০ শতাংশ পতন হয়ে ২য় অবস্থানে রয়েছে এসিআই। আর ৩য় অবস্থানে থাকা গ্লোবাল হেভী কেমিক্যালের ৩৪৪ শতাংশ হারে লোকসান বেড়েছে।

নিম্নে আগের অর্থবছরের ন্যায় এবারও লোকসানে থাকা কোম্পানিগুলোর তথ্য তুলে ধরা হল-

ডিএসইর ওয়েবসাইটে প্রকাশিত ১৮৯টি কোম্পানির মধ্যে ১৫টির আগের অর্থবছরের প্রথমার্ধের তুলনায় লোকসান কমে এসেছে। এরমধ্যে সবচেয়ে বেশি হারে লোকসান কমেছে পাওয়ার গ্রীডের। এ কোম্পানিটির লোকসান কমেছে ৯৩ শতাংশ। এছাড়া লীগ্যাছি ফুটওয়্যারের ৮৫ শতাংশ ও অলটেক্সের ৭৬ শতাংশ হারে লোকসান কমেছে।

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে