ঢাকা, বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবণ ১৪৩১

১২ লাখ টাকার বেতনাদি ছেড়ে দেড় লাখে বিএসইসিতে গেলেন ডিএসইর এমডি

২০২৪ মে ২৩ ১৩:০৩:১৩
১২ লাখ টাকার বেতনাদি ছেড়ে দেড় লাখে বিএসইসিতে গেলেন ডিএসইর এমডি

অর্থ বাণিজ্য প্রতিবেদক : কথায় আছে পাগলেও বুঝে টাকার গুরুত্ব। কিন্তু দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) ১০-১২ লাখ টাকার সুযোগ-সুবিধা ছেড়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ১ লাখ ৫০ হাজারে গেলেন ড. এটিএম তারিকুজ্জামান। এটাকে স্বাভাবিক মনে করছেন না অনেকেই।

এ খাতের সংশ্লিষ্টদের মতে, স্টক এক্সচেঞ্জে তারিকুজ্জামান অনেক বড় পদে ছিলেন সত্য। তবে সম্মান বিবেচনায় বিএসইসির কমিশনার পদ আরও বড়। এখন বিনিয়োগকারীরা সম্মান করুক বা না করুক, সেটা নিয়ে বিতর্ক থাকতে পারে। তবে বাস্তবতা হচ্ছে কমিশনারদের বিদায় বেলা ভালো হয় না। কমিশনে দায়িত্বে থাকাকালীন কমিশনারদের সামনা-সামনি প্রশংসা করলেও আড়ালে তা করে না। তারপরেও কেউ যদি বেশি সুযোগ-সুবিধা রেখে কম সুবিধায় যায়, সেটার কারন সেই বলতে পারবে। তবে সেটা হয়তো বলা যায় না।

তারিকুজ্জামান গত ১৭ সেপ্টেম্বর ডিএসইতে ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে যোগদান করেছিলেন। যেখানে তিনি স্টক এক্সচেঞ্জটির মর্যাদাপূর্ণ পদে ছিলেন। যিনি ছিলেন দেশের সর্বোচ্চ ও ঐতিহ্যবাহী স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনার প্রধান হিসেবে।

এ হিসেবে তিনি সুযোগ-সুবিধাও পেতেন অনেক। যেখানে বেতন, গাড়িসহ অন্যান্য সুবিধা মিলিয়ে প্রায় ১০-১২ লাখ টাকা মাসিক পেতেন। কিন্তু তিনি সম্প্রতি সেটা ছেড়ে যোগ দিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) দেড় লাখ টাকার সুযোগ-সুবিধার কমিশনার পদে।

গত ১৯ মে বিএসইসি থেকে বিদায় নেন কমিশনার অধ্যাপক ড. মিজানুর রহমান। কমিশনার হিসেবে দায়িত্ব পালনের ক্ষেত্রে সরকারের সঙ্গে তার চার বছরের চুক্তিভিত্তিক মেয়াদ শেষ হয় ওই দিন। তার স্থলাভিশিক্ত হলেন সংস্থাটির সাবেক নির্বাহী পরিচালক ও ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সদ্যবিদায়ী ব্যবস্থাপনা পরিচালক ড. এটিএম তারিকুজ্জামান।

যোগদানের দিনে বিএসইসিতে কমিশনার হিসেবে নিয়োগ দেওয়ায় প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী, অর্থ প্রতিমন্ত্রীসহ সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি। এ সময় তিনি বলেন, স্মার্ট বাংলাদেশের স্মার্ট ও স্বচ্ছ পুঁজিবাজার গঠনে নিরলসভাবে কাজ করবেন।

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে