ঢাকা, সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১

ব্যবসা বন্ধ : শেয়ার কারসাজির আয় থেকে অন্তর্বর্তীকালীন লভ্যাংশ

২০২৪ জুন ০২ ০৯:৫২:১২
ব্যবসা বন্ধ : শেয়ার কারসাজির আয় থেকে অন্তর্বর্তীকালীন লভ্যাংশ

অর্থ বাণিজ্য প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত গেম্বলিং আইটেম হামি ইন্ডাস্ট্রিজের (ইমাম বাটন) ব্যবসা বন্ধ বলে সম্প্রতি গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছে। তারপরেও কোম্পানিটির পরিচালনা পর্ষদ কারসাজির জন্য আবারও শুধুমাত্র সাধারন শেয়ারহোল্ডারদের জন্য ১ শতাংশ অন্তর্বর্তীকালীন নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ৩য় প্রান্তিকের (জানুয়ারি-মার্চ ২০২৪) অনিরীক্ষিত আর্থিক হিসাবের উপর ভিত্তি করে এই লভ্যাংশ ঘোষনা করেছে। যে কোম্পানির পর্ষদ ১ম ও ২য় প্রান্তিকের ব্যবসায়ও একই রকম লভ্যাংশ ঘোষণা করেছিল।

সোমবার (২৯ জানুয়ারি) কোম্পানির পরিচালনা পর্ষদ এই সিন্ধান্ত নিয়েছে। এই নগদ লভ্যাংশ প্রদানে শেয়ারহোল্ডার নির্বাচনের জন্য আগামি ২৬ জুন রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ।

ব্যবসা বন্ধ ইমাম বাটনের ৩য় প্রান্তিকে শেয়ারপ্রতি মাত্র ৬ পয়সা মুনাফা হয়েছে বলে তথ্য প্রকাশ করা হয়েছে। তারপরেও ওই মুনাফা দিয়ে সব শেয়ারহোল্ডারদের ১ শতাংশ লভ্যাংশ দেওয়া সম্ভব না। তবে কারসাজির স্বার্থে এই মুনাফার বিপরীতে শুধুমাত্র সাধারন শেয়ারহোল্ডারদের ১ শতাংশ হারে লভ্যাংশ দেবে।

ব্যবসা বন্ধ এ কোম্পানিটিকে মুনাফা দেখিয়ে শেয়ার দর বাড়ানো হয়। যা থেকে অর্জিত মুনাফার একটি অংশ অন্তর্বর্তীকালীন লভ্যাংশ হিসেবে দেওয়া হয়।

কোম্পানিটির চলতি অর্থবছরের ৯ মাসে (জুলাই ২০২৩-মার্চ ২০২৪) শেয়ারপ্রতি মুনাফা ২১ পয়সা হয়েছে বলে উল্লেখ করেছে। যা কৃত্রিম মুনাফা বলে শঙ্কা।

এ কোম্পানির শেয়ার কারসাজিতে পর্ষদের সর্ম্পৃক্ততা রয়েছে। যারা অন্যদেরকে সঙ্গে নিয়ে কারসাজি করে বিনিয়োগকারীদের সঙ্গে প্রতারণার জন্য। যে কোম্পানিটির শনিবার শেয়ার দর দাঁড়িয়েছে ১৫৪.৪০ টাকায়।

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে