ঢাকা, সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১

সরকারি কর্মকর্তাদের বিনিয়োগ সুযোগের খবরে শেয়ারবাজারে বড় উত্থান

২০২৪ জুলাই ০৪ ১৪:৩৬:২৯
সরকারি কর্মকর্তাদের বিনিয়োগ সুযোগের খবরে শেয়ারবাজারে বড় উত্থান

অর্থ বাণিজ্য প্রতিবেদক : সরকারি কর্মকর্তারা শেয়ারবাজারে বিনিয়োগ করতে পারবে, এমন বিধান করতে যাচ্ছে সরকার। যে খবরে বৃহস্পতিবার (০৪ জুলাই) দেশের শেয়ারবাজারে বড় উত্থান হয়েছে। যে উত্থানে বিনিয়োগকারীদের মধ্যে স্বতি ফিরেছে।

অনেকদিন শেয়ারবাজার মন্দার মধ্যে ছিল। তবে গত কয়েকদিন ধরে কিছুটা উত্থানের মধ্য দিয়ে যাচ্ছিল। যা বিনিয়োগকারীদের মধ্যে স্বস্তি ফেরাতে পারছিল না। অবশেষে বৃহস্পতিবার বিনিয়োগকারীদের স্বস্তিদায়ক উত্থান হয়েছে।

এদিন সরকারি কর্মকর্তাদের শেয়ারবাজারে বিনিয়োগের সুযোগ দিয়ে আইন আসছে, এমন খবরে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১২৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫৪৯৮ পয়েন্টে। যা বুধবার ৩৪ পয়েন্ট ও মঙ্গলবার ১১.৭৮ পয়েন্ট বেড়েছিল ।

বৃহস্পতিবার ডিএসইতে ৭৭০ কোটি ৭১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন হয়েছিল ৫৩৯ কোটি ২৮ লাখ টাকা। এ হিসাবে লেনদেন বেড়েছে ২৩১ কোটি ৪৩ লাখ টাকার বা ৪৩ শতাংশ।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৯৬ টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ৩৬৫ টি বা ৯২.১৭ শতাংশের। আর দর কমেছে ১৩ টি বা ৩.২৮ শতাংশের ও দর পরিবর্তন হয়নি ১৮ টি বা ৪.৫৫ শতাংশের।

অপর শেয়ারবাজার সিএসইতে বৃহস্পতিবার ২৪ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৪৭ টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ২০১ টির, কমেছে ২৭ টির এবং পরিবর্তন হয়নি ১৯ টির। এদিন সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৩৩৪ পয়েন্ট বেড়ে দাঁডিয়েছে ১৫৪৯১ পয়েন্টে।

আগেরদিন সিএসইতে ৫ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছিল। ওইদিন সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৮৪.৯৪ পয়েন্ট বেড়ে দাঁডিয়েছে ১৫১৫৭ পয়েন্টে।

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে