ঢাকা, সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১

যেসব কোম্পানি ‘জেড’ ক্যাটাগরিতে যাচ্ছে

২০২৪ ফেব্রুয়ারি ১৫ ১৮:২৪:২১
যেসব কোম্পানি ‘জেড’ ক্যাটাগরিতে যাচ্ছে

শেয়ারবাজারে তালিকাভুক্ত বিভিন্ন দূর্বল কোম্পানিকে ‘জেড’ ক্যাটাগরিতে পাঠানোর জন্য নতুন নির্দেশনা জারি করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। যা আগামিকাল থেকেই কার্যকর। তবে লভ্যাংশ ইস্যুতে আগামিতে লভ্যাংশ ঘোষণা না করা কোম্পানিগুলোকে ‘জেড’ ক্যাটাগরির বিবেচনায় নেওয়া হবে।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম সাক্ষরিত এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে।

নির্দেশনায় কয়েকটি ব্যর্থতার জন্য তালিকাভুক্ত কোম্পানিকে ‘জেড’ ক্যাটাগরিতে পাঠানোর নির্দেশনা জারি করা হয়েছে। এরমধ্যে প্রথমেই রয়েছে পরপর ২ বছর লভ্যাংশ দিতে ব্যর্থ হওয়া কোম্পানি। এই লভ্যাংশ প্রদানে অতিতে ব্যর্থতার জন্য না, আগামিতে পরপর ২ বছর লভ্যাংশ না দেওয়া কোম্পানিকে ‘জেড’ ক্যাটাগরিতে পাঠানো হবে।

এদিকে নির্ধারিত সময়ে বার্ষিক সাধারন সভা (এজিএম) করতে ব্যর্থ, ৬ মাস উৎপাদনে না থাকা এবং পরিশোধিত মূলধনের থেকে বেশি ঋণাত্মক আয়ের (রিটেইন আর্নিংস) কোম্পানিসমূহকে দ্রুত ‘জেড’ ক্যাটাগরিতে পাঠানো হবে। এ জাতীয় কোম্পানির জন্য নির্দেশনাটি আগামিকাল থেকেই কার্যকর।

আরও পড়ুন.....

১১ কোটি টাকার কোম্পানিতে ১৫ কোটির গরমিল হিসাব

নিয়মিত পতনে থাকা আমরা নেটওয়ার্ক মুনাফা বাড়িয়ে বাগিয়ে নিল রাইট

এসব কারণ ছাড়াও যেকোন সিকিউরিটিজ আইন, আদেশ বা নির্দেশনা ভঙ্গ ও লিস্টিং রুলসের শর্তাবলি পরিপালনে ব্যর্থতার জন্য কমিশনের অনুমোদন সাপেক্ষে ‘জেড’ ক্যাটাগরিতে পাঠানো হবে। এক্ষেত্রে স্টক এক্সচেঞ্জ ওইসব আইন পরিপালন ভঙ্গ করছে কিনা, তা তদারকি করবে।

এদিকে কোম্পানির (ব্যাংক, বীমা, লিজিং ছাড়া) ক্যাটাগরি পরিবর্তনে মুনাফার সঙ্গে সামঞ্জস্য রেখে অন্তর্বর্তীকালীন লভ্যাংশ (বোনাস ছাড়া) ঘোষণাকে বিবেচনায় নেওয়া হবে বলে বিএসইসির নির্দেশনায় জানানো হয়েছে।

বিএসইসি জানিয়েছে, ‘জেড’ ক্যাটাগরির কোন কোম্পানির (ব্যাংক, বীমা, লিজিং ছাড়া) উদ্যোক্তা/পরিচালক নিজস্ব কোম্পানির শেয়ার লেনদেন (ক্রয়/বিক্রয়/হস্তান্তর) করতে পারবে না।

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে