ঢাকা, সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১

বেস্ট হোল্ডিংসে ১০ কার্যদিবস পরে বিনিয়োগ করতে পারবে মার্জিনধারীরা

২০২৪ মার্চ ১০ ০৯:৩০:৩০
বেস্ট হোল্ডিংসে ১০ কার্যদিবস পরে বিনিয়োগ করতে পারবে মার্জিনধারীরা

অর্থ বাণিজ্য প্রতিবেদক : শেয়ারবাজারে সম্প্রতি তালিকাভুক্ত বেস্ট হোল্ডিংসের (লা মেরিডিয়ান) শেয়ার আইনি বেড়াজালে এখনো কিনতে পারেননি শেয়ারবাজারের বড় একটি অংশ মার্জিন বিওধারীরা। যারা আগামি ১০ কার্যদিবস পরে শেয়ারটি কেনা শুরু করতে পারবেন। ফলে স্বাভাবিকভাবে শেয়ারটিতে চাহিদা বাড়বে।

শেয়ারবাজারে বিদ্যমান নিয়মে যেকোন নতুন শেয়ারে প্রথম ৩০ কার্যদিবস মার্জিন বিওধারীরা বিনিয়োগ করতে পারেন না। অথচ শেয়ারবাজারে বড় বিনিয়োগকারীরা মার্জিনে ব্যবসা করে। এছাড়া বাজারের মোট বিওধারীদের একটি বড় অংশ মার্জিনে জড়িত।

গত ৬ ফেব্রুয়ারি শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেস্ট হোল্ডিংসের। এরইমধ্যে ২০ কার্যদিবস অতিক্রম করেছে। আর ১০ কার্যদিবস শেষে শেয়ারটি মার্জিনে ফিরবে। অর্থাৎ মার্জিন ঋণ নিয়ে শেয়ার ব্যবসা করা বিনিয়োগকারীরাও ওইসময় শেয়ারটি কিনতে পারবেন। যাতে করে শেয়ারটিতে স্বাভাবিকভাবেই চাহিদা বাড়বে।

গত ৬ ফেব্রুয়ারি ২৪ টাকা নিয়ে শেয়ারবাজারে লেনদেন শুরু হয়। যে শেয়ারটি নিলামে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা ৩৫ টাকা করে কিনেছে। এছাড়াআইপিও পূর্ব প্লেসমেন্টে ৬৫ টাকা করে ৩২৯ কোটি ১০ লাখ টাকার শেয়ার কিনেছেন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা।

শেয়ারবাজারে লেনদেন হওয়া ৪টি হোটেলের মধ্যে শেয়ার দরে সবার উপরে অবস্থান করছে সী পার্ল বীচ রিসোর্ট অ্যান্ড স্পা। এ কোম্পানিটির শেয়ার দর রয়েছে ৯৬.৮০ টাকায়। এরপরের অবস্থানে রয়েছে পাপিয়া কাণ্ডের ইউনিক হোটেল (ওয়েস্টিন)। এ কোম্পানিটির শেয়ার দর রয়েছে ৫৯.৭০ টাকায়।

তবে সী পার্ল ও ওয়েস্টিনের থেকে মানে এগিয়ে থাকা বেস্ট হোল্ডিংসের শেয়ার দর কোম্পানি দুটির তুলনায় অনেক কম। বেস্ট হোল্ডিংসের শেয়ার দর রয়েছে ৩৮ টাকায়। অথচ এ হোটেলটি বাংলাদেশের মধ্যে সবচেয়ে বেশি ভালো মানের ফ্রাঞ্চাইজি। এছাড়া সেবা ও অবকাঠামোতো এগিয়ে। যার ফলে দেশে সবচেয়ে বেশি খরচ হয় বেস্ট হোল্ডিংসের রুম ভাড়ায়।

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে