ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১

তালিকাভুক্ত ব্যাংকগুলোর ২৯২১ কোটি টাকার মুনাফা বেড়েছে

২০২৪ মে ০৮ ০৮:০২:৪৭
তালিকাভুক্ত ব্যাংকগুলোর ২৯২১ কোটি টাকার মুনাফা বেড়েছে

ইব্রাহিম হোসাইন (রেজোয়ান) : আগের বছরের তুলনায় ২০২৩ সালের ব্যবসায়ও শেয়ারবাজারে তালিকাভুক্ত অধিকাংশ ব্যাংকের মুনাফা বেড়েছ। এছাড়া ন্যাশনাল ব্যাংকের লোকসান অনেক কমে এসেছে। যাতে করে ব্যাংকগুলোর আগের বছরের তুলনায় ২০২৩ সালের ব্যবসায় প্রায় ২ হাজার ৯২১ কোটি টাকার মুনাফা বেড়েছে।

ব্যাংকগুলোর ২০২৩ সালের সমন্বিত (সাবসিডিয়ারিসহ) আর্থিক হিসাব থেকে এ তথ্য পাওয়া গেছে।

তালিকাভুক্ত ৩৬ ব্যাংকের ২০২২ সালের ব্যবসায় ৬ হাজার ৮১ কোটি ৫ লাখ টাকার নিট মুনাফা হয়েছিল। যা বেড়ে ২০২৩ সালে হয়েছে ৯ হাজার ১ কোটি ৬৬ লাখ টাকা। অর্থাৎ তালিকাভুক্ত ব্যাংকগুলোর নিট মুনাফা বেড়েছে ২ হাজার ৯২০ কোটি ৬১ লাখ টাকার বা ৪৮ শতাংশ।

মুনাফায় এই উত্থানের পেছনে প্রধানতম কারণ হিসেবে রয়েছে ন্যাশনাল ব্যাংকের লোকসান কমে আসা। ব্যাংকটির আগের বছরের ৩ হাজার ২৬১ কোটি ৬০ লাখ টাকার নিট লোকসান ২০২৩ সালের ব্যবসায় কমে হয়েছে ১ হাজার ৪৯৭ কোটি ১৮ লাখ টাকা।

ব্যাংকগুলোর ২০২৩ সালে ৯ হাজার ১ কোটি ৬৬ লাখ টাকা মুনাফা হলেও এরমধ্য থেকে শেয়ারহোল্ডারদের মধ্যে নগদ লভ্যাংশ হিসেবে বিতরন করা হবে ৩ হাজার ৩০৩ কোটি ৪২ লাখ টাকা।এ হিসেবে মুনাফার ৩৬.৭০ শতাংশ বিতরন করা হবে। বাকি ৫ হাজার ৬৯৮ কোটি ২৪ লাখ টাকা বা ৬৩.৩০ শতাংশ ব্যাংকেই থেকে যাবে। যার একটি অংশ বোনাস শেয়ারের জন্য পরিশোধিত মূলধনে ও বাকি অংশ সংরক্ষিত আয়ে (রিটেইন আর্নিংস) যোগ হবে।

দেখা গেছে, তালিকাভুক্ত ব্যাংকগুলোর মধ্যে সবচেয়ে বেশি ৮০১ কোটি ৭৮ লাখ টাকা মুনাফা করে শীর্ষে উঠে এসেছে ডাচ-বাংলা ব্যাংক। এরপরে ৭৬০ কোটি ৯৮ লাখ টাকা নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছেব্র্যাক ব্যাংক। তৃতীয় সর্বোচ্চ ৭০১ কোটি ৮৩ লাখ টাকা মুনাফা হয়েছে সিটি ব্যাংকের।

নিম্নে শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংকগুলোর নিট মুনাফার তথ্য তুলে ধরা হল-

২০২৩ সালে ন্যাশনাল ব্যাংকের পাশাপাশি আইসিবি ইসলামীক ব্যাংকের লোকসান হয়েছে। ব্যাংকটির ৫৬ কোটি ৫০ লাখ টাকা লোকসান হয়েছে। এরপরে সবচেয়ে কম মুনাফা হয়েছে সাউথবাংলা ব্যাংকের। ওই বছরে ব্যাংকটির ৫৪ কোটি ৪০ লাখ টাকা মুনাফা হয়েছে। আর দ্বিতীয় সর্বনিম্ন ৬২ কোটি ৭৩ লাখ টাকা রূপালি ব্যাংকের ও তৃতীয় সর্বনিম্ন ৭৯ কোটি ৪৪ লাখ টাকা মুনাফা হয়েছে এনআরবি ব্যাংকের।

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে