ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১

লোকসানে ব্র্যাক ইপিএল ব্রোকারেজ ও ব্র্যাক ইপিএল ইনভেস্টমেন্ট

অবশেষে পূঞ্জীভূত লোকসান কাটিয়ে উঠল বিকাশ

২০২৪ মে ১৬ ০৯:২৭:৫৬
অবশেষে পূঞ্জীভূত লোকসান কাটিয়ে উঠল বিকাশ

মোবাইল অপারেটরের মাধ্যমে আর্থিক লেনদেনে সবচেয়ে বেশি বাজার দখল করে রেখেছে শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্র্যাক ব্যাংকের সাবসিডিয়ারি প্রতিষ্ঠান ‘বিকাশ’। তবে ২০১০ সালে প্রতিষ্ঠিত এ কোম্পানিটি দীর্ঘদিন পূঞ্জীভূত লোকসানে ছিল। অবশেষে চলতি বছরের প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ ২০২৪) মুনাফা দিয়ে সেই লোকসান কাটিয়ে উঠেছে। যা ব্র্যাক ব্যাংকের মুনাফায় ইতিবাচক ভূমিকা রেখেছে।

বিকাশ এখনো মাঝেমধ্যে লোকসান গুণে। কোন বছর মুনাফাতো পরের বছর লোকসান। যে কারনে প্রতিষ্ঠানটি দীর্ঘ ১৩ বছরের পথচলার পরেও পূঞ্জীভূত লোকসানে ছিল। তবে কোম্পানিটির গত ৩১ ডিসেম্বরের ৫৪ কোটি ২৪ লাখ টাকার পূঞ্জীভূত লোকসান চলতি বছরের ৩১ মার্চ দাঁড়িয়েছে ১৫ কোটি ৭৮ লাখ টাকার পুঞ্জীভূত মুনাফায়।

কোম্পানিটির ২০২২ সালের প্রথমার্ধেও (জানুয়ারি-জুন ২০২২) লোকসান হয়েছিল। তবে ২০২৩ সালের প্রথমার্ধে মুনাফায় ফিরে। যার ধারাবাহিকতা বজায় রয়েছে। এতে করে কোম্পানিটির চলতি বছরের ১ম প্রান্তিকেও মুনাফা হয়েছে। এ কোম্পানিটির ২০২৪ সালের প্রথম প্রান্তিকে টার্নওভার বা আয় বেড়েছে ২৪%। যার উপর ভিত্তি করে কোম্পানিটির মুনাফা উন্নতি হয়েছে ৯৫%।

দেখা গেছে, বিকাশের আগের বছরের প্রথম প্রান্তিকে ১ হাজার ১১৫ কোটি ১৪ লাখ টাকার আয় হয়েছিল। যা ২০২৪ সালের প্রথম প্রান্তিকে বেড়ে হয়েছে ১ হাজার ৩৭৮ কোটি ৮৭ লাখ টাকার। এ হিসাবে আগের বছরের থেকে ২০২৪ সালের প্রথম প্রান্তিকে আয় বেড়েছে ২৬৩ কোটি ৭৩ লাখ টাকার বা ২৪%।

আয়ে এমন উত্থানের উপর ভিত্তি করে ২০২৪ সালের প্রথম প্রান্তিকে বিকাশের নিট মুনাফা হয়েছে ৭০ কোটি ৩ লাখ টাকা। যার পরিমাণ আগের বছরের একই সময়ে লোকসান হয়েছিল ৩৫ কোটি ৮৫ লাখ টাকা। এ হিসাবে বছরের ব্যবধানে ব্যবসায় উন্নতি হয়েছে ৩৪ কোটি ১৭ লাখ টাকার বা ৯৫%।

ব্র্যাক ব্যাংকের বিকাশের পাশাপাশি সাবসিডিয়ারি কোম্পানি হিসেবে ব্র্যাক ইপিএল ইনভেস্টমেন্টস, ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজ ও ব্র্যাক সজন এক্সচেঞ্জ রয়েছে। এরমধ্যে বিকাশের ৫১% মালিকানা রয়েছে ব্র্যাক ব্যাংকের। এছাড়া ব্র্যাক ইপিএল ইনভেস্টমেন্টসে ৯৯.৯৫%, ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজে ৯০%, ব্র্যাক সজন এক্সচেঞ্জে ৯৩.৭৫% মালিকানা রয়েছে। আর সহযোগি কোম্পানি ব্র্যাক আইটি সার্ভিসেসে ১০% মালিকানা রয়েছে।

সাবসিডিয়ারি কোম্পানিগুলোর মধ্যে ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজের আগের বছরের প্রথম প্রান্তিকের ৫৯ লাখ টাকার লোকসান ২০২৪ সালের প্রথম প্রান্তিকে বেড়ে হয়েছে ২ কোটি ৭০ লাখ টাকা। আর ব্র্যাক ইপিএল ইনভেস্টমেন্টের ১ কোটি ২১ লাখ টাকার লোকসান বেড়ে হয়েছে ১৮ কোটি ৬২ লাখ টাকা। তবে ওয়েবসাইটে ব্র্যাক সজনের আর্থিক হিসাব প্রকাশ না করায় মুনাফার তথ্য পাওয়া যায়নি।

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে