ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১

চ্যাম্পিয়ন ভারত পেয়েছে ২৯ কোটি টাকা, বাংলাদেশ সাড়ে ৪ কোটি

২০২৪ জুলাই ০১ ১০:০৫:৩২
চ্যাম্পিয়ন ভারত পেয়েছে ২৯ কোটি টাকা, বাংলাদেশ সাড়ে ৪ কোটি

অর্থ বাণিজ্য ডেস্ক : টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতায় ভারতীয় দলের জন্য বড় অঙ্কের অর্থ পুরস্কার ঘোষণা করেছে ভারত ক্রিকেট বোর্ড বিসিসিআই। সচিব জয় শাহ জানিয়েছেন, বিশ্বকাপজয়ী দলের খেলোয়াড়, কোচ ও সাপোর্ট স্টাফদের মোট ১২৫ কোটি রুপি পুরস্কার দেওয়া হবে।

পুরস্কারের অঙ্কে এটি আইসিসি থেকে দেওয়া অর্থের ছয় গুণের বেশি। শনিবার দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে বিশ্বকাপ জেতা ভারতকে সাড়ে ২৪ লাখ মার্কিন ডলার দিয়েছে আইসিসি, যা ভারতীয় মুদ্রায় প্রায় ২০ কোটি ৪২ লাখ রুপি।

ক্রিকেট বোর্ডগুলোর মধ্যে ভারতের বিসিসিআই-ই সবচেয়ে বেশি অর্থের মালিক। খেলোয়াড় ও কোচিং স্টাফের জন্য বেতন-বোনাসে ব্যয় এবং টিভি সম্প্রচার স্বত্ব ও আইসিসি থেকে আয়ের অঙ্কে যা বিভিন্ন সময়ে স্পষ্ট হয়ে উঠেছিল। এবার টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালের পর সেটা ফুটে উঠল আরও একবার।

বার্বাডোজে প্রোটিয়াদের ৭ রানে হারিয়ে বিশ্বকাপ জয়ের এক দিন পরই জয় শাহ সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে বোর্ডের পক্ষ থেকে ঘোষণাটি দেন, ‘আমি আনন্দচিত্তে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতা টিম ইন্ডিয়ার জন্য ১২৫ কোটি রুপি প্রাইজমানি ঘোষণা করছি। দলটি টুর্নামেন্টজুড়ে অসাধারণ প্রতিভা, প্রত্যয় ও খেলোয়াড়সুলভ মানসিকতা দেখিয়েছে। এই অনন্যসাধারণ অর্জনের জন্য সব খেলোয়াড়, কোচ ও সাপোর্ট স্টাফদের অভিনন্দন জানাই।’

এবারের বিশ্বকাপের জন্য আইসিসি মোট অর্থ পুরস্কার রেখেছিল ১ কোটি ১২ লাখ ৫০ হাজার ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ১৩২ কোটি ৭ লাখ টাকা। এর মধ্যে শিরোপাজয়ী ভারত ২৮ কোটি ৭৬ লাখ ও রানার্সআপ দক্ষিণ আফ্রিকা ১৫ কোটি ২ লাখ টাকা পেয়েছে। সুপার এইটে উঠে একটি ম্যাচও জিততে না পারা বাংলাদেশও সাড়ে ৪ কোটি টাকা পেয়েছে।

পাঠকের মতামত:

খেলাধূলা এর সর্বশেষ খবর

খেলাধূলা - এর সব খবর



রে