ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১

শেষ হচ্ছে বর্তমান কমিশনের মেয়াদ

২০২৪ জানুয়ারি ২৫ ০৯:৩০:১১
শেষ হচ্ছে বর্তমান কমিশনের মেয়াদ

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের নেতৃত্বাধীন কমিশনের ৪ বছরের জন্য নিয়োগের মেয়াদ শেষ হচ্ছে আগামি মে মাসে। তবে বর্তমান কমিশনের আরও ৪ বছরের জন্য পূণ:নিয়োগের সুযোগ আছে। কিন্তু শেয়ারবাজারে বিনিয়োগকারীরা নতুন নেতৃত্ব চায়। যারা আগামিতে নতুন কিছু দিতে পারবে।

করোনা মহামারির কারনে শেয়ারবাজারে যখন ধস ঠেকানো যাচ্ছিল না, তখন শিবলী কমিশনকে নিয়োগ দেওয়া হয়। যারা দক্ষতার সঙ্গে সেই সময়ের সংকটকালীন সময় অতিক্রম করে। তবে পরে ভালোর সঙ্গে কিছু নেতিবাচক কাজ করার অভিযোগ আছে তাদের বিরুদ্ধে। যা তাদেরকে বিতর্কিত করেছে।

সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আইন ১৯৯৩ এর ধারা ৫ ও ৬ এর বিধানাবলী প্রতিপালন করতে ২০২০ সালের ১৭ মে শিবলী রুবাইয়াতকে ৪ বছর মেয়াদের জন্য বিএসইসির চেয়ারম্যান হিসেবে নিয়োগ করা হয়। যার মেয়াদ শেষ হচ্ছে আগামি ১৬ মে।

আরও পড়ুন.....

সাড়ে ৩ বছরেই ভেঙ্গে পড়েছে শিবলী কমিশনের আইপিওর কোম্পানিগুলো

শিবলী কমিশনের সময়ে পঁচা কোম্পানিতে কারসাঁজি পেয়েছে ভিন্ন মাত্রা

বছর না যেতেই শিবলী কমিশনের দুই ব্যাংক বন্ধের উপক্রম

এরপরে ২০২০ সালের ২০ মে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ এবং একই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. মিজানুর রহমানকে কমিশনার হিসেবে নিয়োগ দেওয়া হয়। তারপরে একই বছরের ২ জুন কমিশনার হিসেবে সাবেক শিল্প সচিব আব্দুল হালিম নিয়োগ দেন।

এরমধ্যে অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদ ও ড. মিজানুর রহমানের নিয়োগের মেয়াদ আগামি ১৯ মে এবং আব্দুল হালিমের ১ জুন শেষ হতে যাচ্ছে।

একই কমিশনের প্রথম নারী কমিশনার হিসেবে ২০২২ সালের ৮ মে যোগ দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. রুমানা ইসলাম। যার মেয়াদ শেষ হবে ২০২৬ সালের ৭ মে।

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে