ঢাকা, বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১

শেয়ারবাজারে আসছে ২৭ পয়সা ইপিএসের এনআরবি ব্যাংক

২০২৪ জানুয়ারি ২৩ ১০:০৫:২৩
শেয়ারবাজারে আসছে ২৭ পয়সা ইপিএসের এনআরবি ব্যাংক

শেয়ারবাজারের ইতিহাসে দ্বিতীয় সর্বনিম্ন ২৭ পয়সার শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) নিয়ে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অনুমোদন পেয়েছে ব্যাংকিং খাতের এনআরবি ব্যাংক। গত ৯ নভেম্বর বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৮৮৭তম নিয়মিত কমিশন সভায় এই অনুমোদন দেওয়া হয়েছে। অথচ আরও ভালো মুনাফা নিয়ে শেয়ারবাজারে আসা অনেক ব্যাংক এখন ধুঁকছে। যেগুলোর শেয়ার দর অভিহিত মূল্যের নিচে অবস্থান করছে।

জানা গেছে, এনআরবি ব্যাংককে অভিহিত মূল্যে অর্থাৎ প্রতিটি ১০ টাকায় ১০ কোটি শেয়ার ইস্যুর অনুমোদন দেওয়া হয়েছে। এর মাধ্যমে ব্যাংকটি শেয়ারবাজার থেকে ১০০ কোটি টাকা উত্তোলন করবে। এলক্ষ্যে আগামি ২৮ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি আইপিওতে আবেদন গ্রহণ করা হবে।

আরও পড়ুন.....

সাড়ে ৩ বছরেই ভেঙ্গে পড়েছে শিবলী কমিশনের আইপিওর কোম্পানিগুলো

শিবলী কমিশনের সময়ে পঁচা কোম্পানিতে কারসাঁজি পেয়েছে ভিন্ন মাত্রা

বছর না যেতেই শিবলী কমিশনের দুই ব্যাংক বন্ধের উপক্রম

প্রসপেক্টাস অনুযায়ি, ৫৯০ কোটি ৫৯ লাখ টাকার পরিশোধিত মূলধনের এনআরবি ব্যাংকের ২০২৩ সালের ৯ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর ২০২৩) সুদজনিত আয় হয়েছে ৩৫১ কোটি ৯৪ লাখ ৭১ হাজার টাকা। এই সুদজনিত আয় থেকে সব ব্যয় শেষে নিট মুনাফা হয়েছে ১৬ কোটি ৭ লাখ ২৪ হাজার টাকা। যা শেয়ারপ্রতি হিসেবে মাত্র ২৭ পয়সা।

এর আগে ২০২২ সালের ৯ মাসে এনআরবি ব্যাংকের ইপিএস হয়েছিল ৪৮ পয়সা। অর্থাৎ ব্যাংকটির ২০২৩ সালের ৯ মাসের ব্যবসায় ইপিএসে পতন হয়েছে ২১ পয়সা বা ৪৪ শতাংশ।

এই দুরবস্থার মধ্যেই বর্তমান কমিশনের আইপিও অনুমোদন দেওয়া বিতর্কিত মাহতাবুর রহমানের এনআরবি ব্যাংক অর্থ উত্তোলনের অপেক্ষায় রয়েছে। অর্থপাচারসহ নানা অপকর্মে যার নাম জড়িত। যিনি ব্যাংকটির চেয়ারম্যানের আসনে রয়েছেন এবং অধ্যাপক শিবলীর সঙ্গে যার ঘনিষ্ট সর্ম্পক্য।

পাঠকের মতামত:

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর



রে